আঁখখেতে মড় মড় করে সবে মিলে চুরি করে খাওয়া; সে যেন অমৃত এক ডুব সাঁতারে পুকুর পার হওয়ার প্রতিযোগিতায় মত্ত চোখ লাল করে ঘরে ফেরা; সে ছিল দৈনিক রুটিন, উপেক্ষায় ছিল যতই হতো রৌদ্দুরের তাপ । টক টক মিষ্টি মিষ্টি ভরা আমার ডুব সাঁতার শৈশব । নীল ফড়িং লাল ফড়িং হলুদ ফড়িং লেজে সুতা বেঁধে দিতাম ছেড়ে ! পিছন পিছন ছুট ছুট আহা! হাত হতে সুতা গেল উড়ে, উড়ু উড়ু উড়ু ফড়িং দেয় ছুট নীল আকাশে নেয় ঠাঁই ।
জোছনা ভরা রাত্তিরে ভাই বোনে মিলে খেলাখেলি...কানামাছি, গোল্লাছুট আর বউছি, এলোমেলো বায়ে প্রাণ খুলে নি:শ্বাস যেন এখনো আছে নাকে লেগে ; আহ! সেই শৈশব যদি ফিরে পাই? নীল লাল হলুদ, জোছনায় আঁকা স্বপ্ন ; যেন ছিল আমার ফড়িং শৈশব বগলে বই নিয়ে ছুট স্কুল পানে মিলে মিশে দুষ্টের দল...... শীতকালের সেই শিশিরমাখা ভোর দুর্বায় আটকে থাকা শিশিরে খালি পায়ে হাঁটা শিউলী ফুলের মাদকতায় মত্ত আমি যেন; সেই ঘ্রান পাই আজও ।
শিউলীর মালা গেঁথেছি রোজ; আলতো ছুঁয়ে ভেজা মাটিতে আঁকিবুঁকি; নিজের নামটি লিখে রাখি ফুল দিয়ে । হলুদ সুনারু ফুলের ঝুমকো টেনে হিঁছড়ে নিচে নামিয়ে হাতে নিয়ে ছুট । আমগাছের সেই আগাছা অর্কিডগুলো, কি সুন্দর থোকায় থোকায় ফুটে থাকতো অপূর্ব রঙ্গের অর্কিডগুলো যেন চোখ বন্ধ করলে দেখতে পাই আজও । শিশিরমাখা ভোর, শিউলী ফুলের ঘ্রান আর যেন অর্কিডের মতই আমার শৈশব ।
আমার শৈশব আমি ধরে রেখেছি রাখতে পেরেছি, এখনো খালি পায়ে হাঁটি ভোরের শিশিরে বন বাঁদার থেকে তুলে আনি বুনো ফুল, ফড়িং ধরতে ছুটে যাই আনমনে, এখনো আমি অবাক চোখে আকাশ দেখি পাখির কলকাকলী শুনতে কাক ডাকা ভোরে, মেটো পথ ধরে একা একা হাঁটি, ঘ্রান নেই ভেজা মাটির; ছুঁয়ে ছুঁয়ে যাই শিশির ভেজা সবুজাব স্নিগ্ধ কিশলয়...... আমার শৈশব হারাতে দিব না, অনুভবের স্পর্শে ছোঁবো আমার শৈশব, আমি আর আমার শৈশব নিয়ে থাকব অনন্তকাল ধরে......।
আপনার ভালো লাগা ও মন্দ লাগা জানিয়ে লেখককে অনুপ্রানিত করুন
মোঃ সাইফুল্লাহ
খুবই সুন্দর। আমার মা গলব্লাডারে ক্যান্সারে আক্রান্ত। আল্লাহর কাছে আমার মায়ের জন্য দোয়া করবেন ও আমার মায়ের শাররিক অসুস্থতার বিষটি মানবিক দিক দিয়ে বিচার করে যে যতটুকু পারেন আর্থিক সাহায্য করবেন । সাহায্য পাঠানোর ঠিকানা : মোঃ সায়ফুল্লাহ ,সঞ্চয়ী হিসাব নং -১০১৭৪০৪, সোনালী ব্যাংক,মাগুরা শাখা মাগুরা।
এই লেখাটি গল্পকবিতা কর্তৃপক্ষের আংশিক অথবা কোন সম্পাদনা ছাড়াই প্রকাশিত এবং গল্পকবিতা কর্তৃপক্ষ এই লেখার বিষয়বস্তু, মন্তব্য অথবা পরিণতির ব্যাপারে দায়ী থাকবে না। লেখকই সব দায়ভার বহন করতে বাধ্য থাকবে।
প্রতি মাসেই পুরস্কার
বিচারক ও পাঠকদের ভোটে সেরা ৩টি গল্প ও ৩টি কবিতা পুরস্কার পাবে।
লেখা প্রতিযোগিতায় আপনিও লিখুন
প্রথম পুরস্কার ১৫০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।
দ্বিতীয় পুরস্কার ১০০০ টাকার
প্রাইজ বন্ড এবং সনদপত্র।